ছেড়া পৃষ্ঠা


আকাশে আস্ত একটা তুই,
মেঘ সরিয়ে কোথায় যে থুই;
যেদিন আমার পাশে ছিলি তুই,
সেদিন চাঁদের সংখ্যা ছিলো দুই।
আজকি তুই দূরে, নাকি আমি?
অনেকে বলে তারা হয়ে গেছি।
যদি তাই-ই হই,
আর সেই নীল নেই।
আবীর রঙ, গোধুলীর খেলা, স্বপ্নের মেলা,
কিচ্ছু নেই, এখানে শুধুই অন্ধকার পড়ন্ত বেলা।
নেই কোন নতুন আলো,
আকাশ এখন বড্ড কালো, শুধুই কালো।
একদিন তোকে বলেইছিলাম গানে-
মোর সাথে কেউ নীল আকাশে যাবি নাকি চল,
সেথা গিয়ে তারা নিয়ে বাঁধবো হীরের ঘর;
এক সাগরের চাইতে বেশি ঝড়ানো নোনা জল,
ধরবো মেঘে, করবো হিসেব কে আপন-পর।
আজ আর আকাশটা নয় ক্যানভাস,
সত্যিকারের শূন্য, তিমির, নিঃস্ব আকাশ।
আজ চাঁদ টারে খুব একলা লাগে, আমার মতো,
মেঘ গুলো ভাসে দুঃখ নিয়ে যতো।
দুঃখ ঝড়িয়ে বৃষ্টি সৃষ্টিতেও ভয়,
যদি বরাবরের মতো নিঃশেষ হতে হয়।
স্বাধীনতা কী দুরের কাশবন কবেকার,
ঘন সাদা মায়াময়তার ফাঁকিতে লুকোনো হাহাকার?
তবে কেনো আমি রাজপথে মৃত্যু লিখেছি রক্তে?
স্বাধীন আমি, স্বাধীন দেশের পথে, বিনা অপরাধে।
হয়তো হাটতাম আরো অনেক পথ,
হয়তো ধরতাম কারো হাত, হয়তো হতাম বিজ্ঞানের রথ।
কিন্তু, মহাকাব্যের ছেড়া পাতা, না পড়া কবিতা, এখন আমার উপমা।
কেনো কার দোষে, কোথায় ছিলে তুমি স্বাধীনতা?
দুরন্ত যুবকের ছূটন্ত জীবনের ঘোড়া,
কোন দিঠি ছোবার আগেই, হলো ছেড়া পৃষ্ঠা...............।
-
Tajim, 02-10-2016
.......................................................

Click here for the Facebook Post.

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.